Bartaman Patrika
রাজ্য
 

এসএসসি আন্দোলন ২৪ দিনে
সেনাবাহিনীর আপত্তি-চিঠি দেখিয়ে
রিলে অনশন তুলতে আর্জি পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রেস ক্লাবের পাশে এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চ শনিবার বেশ ঘটনাবহুল ছিল। সকালের দিকে তানিয়া শেঠ নামে এক আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েন। তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসার পর কিছুটা সুস্থ হয়ে তিনি ফের সন্ধ্যার দিকে অনশন মঞ্চে যোগ দেন।
বিশদ
অভিযোগ পেলে ব্যবস্থার আশ্বাস
বেসরকারি বাসের নয়া রোগ, টিকিটের
সঙ্গে অনেক সময়ই অমিল আসল নম্বর

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেষারেষি, ইচ্ছেমতো বাস চালানোর অভিযোগ তো ছিলই, এবার টিকিটে বাসের নম্বর সংক্রান্ত ব্যাপারে গুরুতর অভিযোগ উঠতে শুরু করেছে বেসরকারি বাসের বিরুদ্ধে। শহর-শহরতলিতে চলা বিভিন্ন রুটের একাধিক বাসে বিভিন্ন সময়ে যাত্রীদের যে টিকিট দেওয়া হচ্ছে, তাতে বাসের নম্বরের সঙ্গে ওই বাসের আসল নম্বরের কোনও মিল থাকছে না।
বিশদ

24th  March, 2019
নির্বাচন ঘোষণার পর দশ
দিনেই বাজেয়াপ্ত ৬ কোটি
২০১৬’র পুরো ভোটপর্বে উদ্ধার প্রায় ৮ কোটি

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে রাজ্য থেকে ৭ কোটি ৮০ লক্ষ কালো টাকা উদ্ধার করেছিল নির্বাচন কমিশন। এবারের লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পর মাত্র ১০ দিনেই উদ্ধার হল প্রায় ছ’কোটি টাকা। প্রশ্ন উঠেছে, এখনও ভোট শেষ হতে বহু বাকি, তার আগেই যদি গতবারের বাজেয়াপ্ত টাকার কাছাকাছি পৌঁছে যায়, তাহলে ভোট শেষ হলে কোথায় গিয়ে দাঁড়াবে? এত অঙ্কের কালো টাকা উদ্ধার হওয়ায় উদ্বিগ্ন নির্বাচন কমিশন। কোথা থেকে এই কালো টাকা আসছে, তা খতিয়ে দেখতে আয়কর দপ্তরকে নির্দেশ দিয়েছে তারা।
বিশদ

23rd  March, 2019
টালবাহানার পরও পুরো প্রার্থী
তালিকা প্রকাশে ব্যর্থ বিজেপি
দলেই ক্ষোভ, পার্টি অফিস ভাঙচুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ টালবাহানার পর বৃহস্পতিবার হোলির সন্ধ্যায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে যে প্রার্থী তালিকা প্রকাশ করা হল, তা অসম্পূর্ণ। পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মাত্র ২৮টি কেন্দ্রে প্রার্থীদের নাম চূড়ান্ত করা হলেও জেলায় জেলায় এ নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়েছে। টিকিট না পাওয়ার ক্ষোভে রাজ্য বিজেপির অন্যতম সহ-সভাপতি রাজকমল পাঠক পদত্যাগ করেছেন।
বিশদ

23rd  March, 2019
১৪টি আসনে প্রার্থীদের নামই এখনও ঘোষণা হয়নি
দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই
হিমশিম খাচ্ছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই হিমশিম খাচ্ছে বিজেপি। যার ফলে দার্জিলিংকে বাদ রেখেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২৮টি লোকসভা আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি।
বিশদ

23rd  March, 2019
লকেট প্রার্থী হওয়ায় গোঁসা
পদত্যাগ করলেন বিজেপির রাজ্য
সহ সভাপতি রাজকমল পাঠক

বিএনএ, চুঁচুড়া: দীর্ঘ টালবাহানার পর প্রার্থী তালিকা প্রকাশের পরেই পছন্দের জায়গা হুগলি থেকে দল টিকিট না দেওয়ায় পদত্যাগ করেছেন রাজ্য বিজেপির সহ সভাপতি রাজকমল পাঠক। শুধু তাই নয়, জেলার হুগলি ও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী হওয়ার জন্য একাধিক জেলা নেতাও দলের বিভিন্ন স্তরে তদ্বির করেছিলেন।
বিশদ

23rd  March, 2019
বিধি সরলীকরণ থেকে নিয়োগ প্রক্রিয়া ছোট করা
এসএসসিতে একাধিক পরিবর্তনের
ইঙ্গিত শিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ পরীক্ষার নিয়ম সরলীকরণ করা থেকে প্রতি বছর এই পরীক্ষা করার মতো পরিকল্পনা নিচ্ছে শিক্ষা দপ্তর। শুক্রবার সেইরকম ইঙ্গিতই মিলেছে। এদিন দপ্তরের অফিসারদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

23rd  March, 2019
রাজ্যে বনাঞ্চল বেড়েছে, জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বনাঞ্চল বেড়েছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক বনদিবসে ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে রাজ্যে বনাঞ্চল বেড়েছে। যার পরিমাণ ৩৮১০ বর্গ কিলোমিটার।
বিশদ

23rd  March, 2019
বিজেপি প্রার্থী সায়ন্তন বসুকে নিয়ে
সোশ্যাল মিডিয়ায় প্রচার, বিতর্কের ঝড়

 বিএনএ, বারাসত: সোশ্যাল মিডিয়ায় বসিরহাটের বিজেপি প্রার্থী সায়ন্তন বসুকে নিয়ে একটি পোস্টারকে কেন্দ্র করে বিতর্ক দেখা দিয়েছে। পোস্টারে লেখা রয়েছে, ‘বসিরহাট লোকসভা কেন্দ্রে বহিরাগত সায়ন্তন বসুকে চাই না। লোকাল লিডারকে প্রার্থী করতে হবে। প্রচারে বসিরহাট লোকসভা বিজেপি কর্মীবৃন্দ।’
বিশদ

23rd  March, 2019
তালিকায় আরএসএস-এর প্রভাব প্রকট
প্রার্থী নিয়ে অসন্তোষ চাপা দিতে সব জেলা
নেতৃত্বকে আজ জরুরি তলব বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে বিজেপির প্রচার কৌশল, সংগঠন বিস্তার এবং প্রার্থীদের জয় সুনিশ্চিত করার লক্ষ্যে আজ শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকল গেরুয়া শিবির। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশ এবং অরবিন্দ মেননের মতো কেন্দ্রীয় নেতা এবং রাজ্যের শীর্ষ নেতৃত্ব ন্যাশনাল লাইব্রেরির এই বৈঠকে হাজির থাকবেন।
বিশদ

23rd  March, 2019
রং বদলাবে ভাগ্যের চাকা

আজ হোলি, রঙের উৎসব। চারিদিকে লাল-নীল-সবুজ রঙের বাহার। উৎসবের এই দিনটির জন্য মুখিয়ে থাকেন আপামর দেশবাসী। ইতিমধ্যেই জোরকদমে হোলির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু রাশি অনুযায়ী কোন রং আপনার জন্য পারফেক্ট। কোন রং আপনাকে এনে দিতে পারে সৌভাগ্যের চাবিকাঠি তা জেনে নিয়ে হাতে তুলে নিন রংয়ের প্যাকেট। বিশদ

22nd  March, 2019
পিএফ গ্রাহকদের হাউজিং
স্কিমে সাড়া পড়ল না রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁদের আর্থিক অবস্থা ততটা ভালো নয়, তাঁদের অকেকেই গৃহ ঋণ দিতে চায় না বহু ঋণদাতা সংস্থাই। সেই অসুবিধার কথা মাথায় রেখেই পিএফ দপ্তর হাউজিং স্কিম চালু করে কয়েক বছর আগে। বলা হয়, তিন বছর ধরে যদি কেউ পিএফ গ্রাহক থাকেন, তাহলে তিনি ওই স্কিমে সুবিধা পাওয়ার যোগ্য। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, সেই স্কিমে তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। এ রাজ্যে স্কিমটিতে সাড়া দেননি কেউই, এমনটাই খরব। বিষয়টি নিয়ে চিন্তিত কেন্দ্রীয় শ্রম মন্ত্রকও। বিশদ

22nd  March, 2019
ক্রেতা টানল জ্যাকশন টুপি, রাক্ষুসে মুখোশও
সবুজ-গেরুয়া-লাল সমান
জনপ্রিয় দোলের বাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের বাজারে যাই হোক না কেন, দোলের বাজারে কিন্তু লাল-সবুজ-গেরুয়া— কম যায় না কেউই। বুধবার দোলের আগের দিন বড়বাজারের রঙের সার দেওয়া দোকানগুলি অন্তত সে কথাই বলেছে। এদিন সকাল থেকে রাত পর্যন্ত দেদার বিকিয়েছে সবুজ-লাল-গেরুয়া আবির।
বিশদ

21st  March, 2019
বাংলায় ভোট যুদ্ধে নামার আগেই
সংশয়-বিভ্রান্তিতে জেরবার বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন লোকসভা ভোটে প্রচারের কৌশল কী হবে জানা নেই। কোন বিরোধী দলের নেতা-নেত্রীর বিরুদ্ধে আক্রমণের ঝাঁঝ কতটা চড়ানো হবে, তা নিয়ে বিভ্রান্তি। কারণ, যে কোনও দিন সংশ্লিষ্ট সেই নেতা-নেত্রী শিবির বদল করতে পারেন।
বিশদ

21st  March, 2019
অনুব্রতকে শো-কজ
নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কিত মন্তব্যের জেরে শো-কজ করা হল বীরভূম তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে। নির্বাচন কমিশনের নির্দেশে বুধবার বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারাবসু তাঁকে শো’কজের চিঠি পাঠিয়েছেন। সেই সঙ্গে তাঁকে সতর্ক করা হয়েছে বলেও জেলাশাসক জানিয়েছেন।
বিশদ

21st  March, 2019

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার আরও দু’টি শাখা খুলল বন্ধন ব্যাঙ্ক। একটি গুরুগ্রামে,অন্যটি বর্ধমানে। চলতি মাসের মধ্যেই আরও ছ’টি নতুন শাখার উদ্বোধন করতে চলেছে তারা। সেই তালিকায় আছে লখনউ, রাইপুর এবং কলকাতাও। এরফলে বন্ধন ব্যাঙ্কের মোট শাখার সংখ্যা দাঁড়াবে ৯৮৬। ...

কোপেনহেগেন, ২৭ মার্চ (এপি): সুইডেনে বাণিজ্যিক ভবনে বিস্ফোরণে গুরুতর জখম হলেন পাঁচজন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু গাড়ি। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার মধ্যরাতে স্টকহোম শহরের উত্তরপশ্চিম প্রান্তের একটি শিল্পতালুকে। সুইডেন পুলিসের তরফে জানানো হয়েছে, বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। ...

সংবাদদাতা, সিউড়ি: বুধবার সকালে সদাইপুর থানার ৬০ নম্বর জাতীয় সড়কে কচুজোড়ের কাছে ষাঁড়মারা জঙ্গল এলাকায় দু’টি লরির মুখোমুখি সংঘর্ষে দু’জন লরি চালকের মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় একজন জখম হয়েছেন। ঘটনার পর দীর্ঘক্ষণ যানজটের সৃষ্টি হয়।   ...

এবি ডি’ভিলিয়ার্স : বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম শুধু আমাদের হোম গ্রাউন্ডই নয়, এটি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট মাঠও বটে। অত্যন্ত প্রিয় সেই মাঠেই বৃহস্পতিবার মরশুমের প্রথম হোম ম্যাচ খেলতে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স। এই ম্যাচে বাড়তি চাপ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ, ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম
১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম
১৯৭৫: অভিনেতা অক্ষয় খান্নার জন্ম
১৯৪১: কলকাতা থেকে মহানিষ্ক্রমণের পর নেতাজি সুভাষচন্দ্র বার্লিন পৌঁছালেন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৮ টাকা ৬৯.৮৭ টাকা
পাউন্ড ৮৯.৩২ টাকা ৯২.৫৮ টাকা
ইউরো ৭৬.১৯ টাকা ৭৯.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী ৪২/২২ রাত্রি ১০/৩৪। মূলা ১১/২২ দিবা ১০/১০। সূ উ ৫/৩৭/৩৩, অ ৫/৪৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৫২ গতে ৩/১৩ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪১ গতে ১/১১ মধ্যে।
১৩ চৈত্র ১৪২৫, ২৮ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, অষ্টমী রাত্রি ১/২৭/৫৯। মূলানক্ষত্র ১/২৩/৩০, সূ উ ৫/৩৭/৪৬, অ ৫/৪৫/৪৬, অমৃতযোগ রাত্রি ১২/৫২/৫৮ থেকে ৩/১৫/২২ মধ্যে, বারবেলা ৪/১৪/৪৬ থেকে ৫/৪৫/৪৬ মধ্যে, কালবেলা ২/৪৩/৪৬ থেকে ৪/১৪/৪৬ মধ্যে, কালরাত্রি ১১/৪১/৪৬ থেকে ১/১০/৪৬ মধ্যে। 
২০ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। বৃষ: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। মিথুন: কর্মক্ষেত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম১৯৭৫: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

জয়ের জন্য কোহলিদের ১৮৮ রানের টার্গেট দিল মুম্বই

09:52:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স: ৮২/১ (১০ ওভার) 

08:51:11 PM

বাবুল সুপ্রিয়কে তাঁর গানের কথা বদল করতে নির্দেশ নির্বাচন কমিশনের 

06:17:18 PM

বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকেশর্মাকে
বিতর্কের জেরে এ রাজ্য থেকে সরানো হল কেকে শর্মাকে। পশ্চিমবঙ্গ ...বিশদ

06:14:00 PM